বিডি ক্লিন হৃদয়ে ধারণ করে যে বাংলাদেশ পরিচ্ছন্ন রাখার দায়িত্ব শুধু রাষ্ট্রের নয়, প্রতিজন নাগরিক যখন সচেতন হবেন, তখনই এটা অটো হতে বাধ্য। দেশের মানুষের জনস্বাস্থ্যের পাশাপাশি পর্যটনশিল্পের জন্যও এটা খুবই জরুরি। খুব কাছের উদাহরণ হিসেবে আমরা ভুটান ও মালদ্বীপকে দেখতে পারি। প্রাকৃতিক সম্পদ কিংবা জনশক্তির দিক দিয়ে ওই দুই দেশ আমাদের ধারেকাছেও নেই। কিন্তু ওই দুই দেশের জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ যেকোনো মানদণ্ডে উন্নত, পাশাপাশি পর্যটন খাতের আয় যে কারও দৃষ্টি কাড়বে। এর অন্যতম কারণ পরিচ্ছন্নতা, জনগণের সচেতনতা।

বিডি ক্লিনের লক্ষ্য মূলত যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলার আমাদের যে মানসিকতা ও বদঅভ্যাস রয়েছে, তা পরিবর্তন করা ও ডাস্টবিনের সঠিক ব্যবহারের সচেতনতা বৃদ্ধি করা। এ জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে বহির্বিশ্বের কাছে বাংলাদেশকে একটি পরিচ্ছন্ন ও নির্মল বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠা করাই বিডি ক্লিনের প্রধান ও অন্যতম উদ্দেশ্য। এ ভাবনার শুরু ঢাকার ফরিদউদ্দিন মিলনের হাত ধরেই। তাঁর হাত ধরেই ২০১৬ সালের ৩ জুন ঢাকা ক্লিন নামে এ সংগঠনের জন্ম। ছয় মাস পর এর কার্যক্রম ব্যাপক সাড়া ফেলে। এরপর ঢাকা ক্লিন নাম পরিবর্তন করে বিডি ক্লিন নামে সারা বাংলাদেশে কার্যক্রম বিস্তৃত করে। এখন হাজারো তরুণ ফরিদউদ্দিন মিলনের লক্ষ্য বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। বাংলাদেশজুড়ে বিডি ক্লিনের রেজিস্ট্রি করা সদস্যসংখ্যা ৩৬ হাজারের বেশি।

‘পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে’ স্লোগান ধারণ করে সপ্তাহের একটা দিন নির্দিষ্ট করে সারা বাংলাদেশে একযোগে পরিচ্ছন্নতা ও সচেতনতা বৃদ্ধির অভিযান চালানো হয়। এই অভিযান প্রতি সপ্তাহের শুক্রবার চালানো হয়। এখন পর্যন্ত ৫৮টি জেলা, ১২টি সিটি করপোরেশন ও ৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিডি ক্লিনের দল রয়েছে।  তার মধ্যে একটি টিম হচ্ছে বিডি ক্লিন বোরহানউদ্দিন টিম। ৩০ সদস্য নিয়ে যার যাত্রা শুরু হয়েছিল ২০২০ সালের ১৩ নভেম্বরে। যাঁদের অবদানে বোরহানউদ্দিন বিডি ক্লিন পথচলা শুরু হয় তাঁরা হলেন, বরিশাল সদর উপজেলা সমন্বয়ক সৈকত দে এবং বর্তমান বোরহানউদ্দিন উপজেলা সমন্বয়ক (আইটি অ্যান্ড মিডিয়া) সুপ্তি রানী দে। এখন বোরহানউদ্দিন টিমের সদস্যসংখ্যা সেঞ্চুরি পেরিয়ে গেছে। ১৩ নভেম্বর এ দল দুই বছর পূর্ণ করে তৃতীয় বছরে পদার্পণ করেছে। বিডি ক্লিনের অন্যান্য দলের মতোই বিডি ক্লিন বোরহানউদ্দিন টিম প্রতি সপ্তাহের শুক্রবার তাদের পরিচ্ছন্নতা ও জনসচেতনতা বৃদ্ধির কার্যক্রম চালিয়ে যাচ্ছে। গত শুক্রবার বোরহানউদ্দিনের দল ৭২টি পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেছে। আগামী শুক্রবার হবে ৭৩। এ ছাড়া ভোলা সদরসহ অপর ছয়টি উপজেলায় সমানতালে কাজ করছে বিডি ক্লিন।

*লেখক: বিশ্বজিৎ দে, শিক্ষক