সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে শহীদ মুনীর চৌধুরী মিলনায়তনে এটি অনুষ্ঠিত হয়। সভা সঞ্চালনা করেন বেলিডের মহাসচিব শশাঙ্ক কুমার সিংহ। সভাপতিত্ব করেন বেলিডের চেয়ারম্যান মুহাম্মদ হোসাম হায়দার চৌধুরী। প্রধান অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. বেলায়েত হোসেন তালুকদার।

সভার শুরুতে বেলিডের যুগ্ম মহাসচিব এ কে এম নুরুল আলম বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের এই সময়ে দেশের গ্রন্থাগার পেশাজীবীদেরও নিজেদের খাপ খাইয়ে নিতে হবে।

এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মো. রোকনুজ্জামান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বাংলাদেশের গ্রন্থাগারগুলোকে রূপান্তরিত করার প্রস্তাবিত একটি রোডম্যাপ তুলে ধরেন।

সভার মূল বিষয়ের ওপর বিস্তৃত আলোচনা করেন অর্থ মন্ত্রণালয়ের বহিঃসম্পদ বিভাগের পরিচালক মো. আবু সাঈদ। এ ছাড়া আলোচনা করেন ইউএনআইডিওর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ  জাকি উজ জামান।  

সভার প্রধান অতিথি মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. বেলায়েত হোসেন তালুকদার বলেন, চতুর্থ শিল্পবিপ্লব চ্যালেঞ্জ মোকাবিলায় প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষা জরুরি। বর্তমান সরকারের উন্নয়ন প্রক্রিয়ার সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার্থীদের আরও অধিকতর কারিগরি শিক্ষার দিকে আগ্রহ বাড়াতে সংশ্লিষ্ট সবার সহযোগিতা অপরিহার্য বলে তিনি মনে করেন।

সমাপনী ও ধন্যবাদ বক্তব্য দেন বেলিডের সহসভাপতি রাজিনা আখতার।