প্রবাসীদের রেমিট্যান্স, এগিয়ে নেবে বাংলাদেশ—এ স্লোগান সামনে রেখে ইতালির রোমে বাংলাদেশ দূতাবাস ও মিলান বাংলাদেশ কনস্যুলেট অফিস গত কয়েক মাসে বিভিন্ন কর্মসূচি পালন করেছে। এতে বাংলাদেশের শ্রম ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বরত কর্মকর্তারা অংশ নেন। ইতালি থেকে বৈধ পথে রেমিট্যান্সপ্রবাহ বৃদ্ধি করতে এবার ইসলামী ব্যাংক বাংলাদেশ গ্রাহক ও সুধী সমাবেশ করেছে ইতালির পর্যটন নগরী ভেনিস, রাজধানী রোম ও বাণিজ্যিক রাজধানী মিলানে। ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন ইতালিপ্রবাসী রেমিট্যান্স–যোদ্ধারা।

ভেনিসের স্থানীয় একটি রেস্তোরাঁর হলরুমে অনুষ্ঠিত গ্রাহক ও সুধী সমাবেশে অংশগ্রহণ করেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মো. মনিরুল মওলা, অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর জে কিউ এম হাবিব উল্লাহ ও আন্তর্জাতিক সেবা বিভাগের প্রধান ভাইস প্রেসিডেন্ট হাবিবুর রহমান। ভেনিস অঞ্চলের প্রায় ৫০ জন বাংলাদেশি বিভিন্ন ক্যাটাগরির সফল ব্যবসায়ী সেমিনারে অংশগ্রহণ করেন। যার মধ্যে বেশ কয়েকজন বৈধ পথে রেমিট্যান্স প্রেরণকারী মানি ট্রান্সফার ব্যবসায়ী ছিলেন। সভায় উপস্থিত সবাই নিজ নিজ পরিচয় তুলে ধরেন। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের কর্মকর্তারা বর্তমানে বাংলাদেশের শক্তিশালী ব্যাংকিং খাতের চিত্র তুলে ধরেন। তাঁরা জানান, বাংলাদেশে ৬১টি ব্যাংক রয়েছে, যার মধ্যে শুধু ইসলামী ব্যাংক দেশের বিশাল প্রবাসী রেমিট্যান্সের ২৩ শতাংশ গ্রাহকের চাহিদা পূরণ করছে এবং তাঁরা প্রবাসীদের জন্য সেবার মান বৃদ্ধিতে কাজ করে যাচ্ছেন।

বাংলাদেশের অর্থনীতিতে রেমিট্যান্সের গুরুত্ব, প্রবাসীদের অর্থের সঠিক ও নিরাপদ বিনিয়োগ এবং বৈধ পথে রেমিট্যান্স প্রেরণ কেন গুরুত্বপূর্ণ, তার বিভিন্ন দিক তুলে ধরেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা ও ব্যাংক কর্মকর্তারা। ভেনিসের ব্যবসায়ী আমজাদ হোসেন ও নাসির উদ্দিনের পরিচালনায় প্রাণবন্ত অনুষ্ঠান শেষে নৈশভোজের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।