অনুষ্ঠানের একাংশ
ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার সিডনিতে বাংলাদেশিদের জন্য কমিউনিটিভিত্তিক স্বাস্থ্য সচেতনতা সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ১৬ সেপ্টেম্বর সিডনির লাকেম্বা সিনিয়র সিটিজেনস সেন্টারে বেলা তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত এ সেমিনার অনুষ্ঠিত হয়। জনস্বার্থে বিনা মূল্যে এ স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির আয়োজন করেছে অস্ট্রেলিয়ার বাংলাদেশি চিকিৎসকদের অন্যতম সংগঠন বাংলাদেশ মেডিকেল সোসাইটি অব নিউ সাউথ ওয়েলস (বিএমএস-এনএসডব্লিউ)।

সেমিনারে জনস্বাস্থ্যের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক নিয়ে বাংলায় আলোচনা করেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। আলোচনার বিষয়ে ছিল ডায়াবেটিস, হৃদ্‌রোগ, উচ্চ রক্তচাপ, প্রাথমিক ক্যান্সার সনাক্তকরণ ইত্যাদি বিষয়। এছাড়া অস্ট্রেলিয়ায় অবস্থানরত অস্থায়ী বাংলাদেশি রোগী যাঁরা সরকারি স্বাস্থ্যসেবা পান না, যেমন শিক্ষার্থী–ভ্রমণে আসা মা–বাবা, তাঁদের চিকিৎসা ব্যবস্থা বিষয়েও আলোচনা করা হয়।

বিশেষজ্ঞ চিকিৎসকদের আলোচনা শেষে অংশগ্রহণকারীদের সঙ্গে স্বাস্থ্যসম্পর্কিত একটি প্রশ্নোত্তর পর্বও পরিচালিত হয়। সেমিনার পরিচালনা করেন আয়োজক সংগঠনের সমাজকল্যাণ ও সাংস্কৃতিক সম্পাদক চিকিৎসক রোকেয়া ফকির কেয়া। চিকিৎসকদের পরিবারের বাইরে প্রথমবারের মতো এই স্বাস্থ্য সচেতনতাভিত্তিক কার্যক্রম আয়োজন করেছে সংগঠনটি।

সেমিনার আয়োজন নিয়ে আয়োজক সংগঠনের সভাপতি ডা. রেজা আলী বলেন, ‘বিএমএস অস্ট্রেলিয়ায় বাংলাদেশিদের একটি সম্মানজনক সংগঠন। অতীতে সংগঠনটি অসংখ্য কল্যাণকর কার্যক্রম পরিচালনা করেছে। তবে সংগঠনের নতুন কমিটির আওতায় আমরা আমাদের কার্যক্রমে নতুনত্ব এবং ভিন্নতা আনার চেষ্টা করেছি। তবে সংগঠনের প্রতিটি পদক্ষেপ সব সময়ই বাংলাদেশিদের কল্যাণকে কেন্দ্র করেই পরিচালিত হবে।’

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক ডা. ফাইজুর রেজা ইমন বলেন, বিএমএস সবার জন্য স্বাস্থ্যবিষয়ক পরামর্শক হিসেবেও কাজ করতে চায়। বাংলাদেশি যে কারও স্বাস্থ্যবিষয়ক জটিলতা যে পর্যায়েই হোক, যেকোনো সুবিধা-অসুবিধায় বিএমএস সবার পাশে থাকবে। এরই প্রাথমিক পর্যায়ের একটি কার্যক্রম ছিল এই সচেতনতামূলক সেমিনার।