সমস্যাটা টিপে নয়

টিপ নিয়ে আজ নারীদের যে প্রতিবাদ, তা যতটা না নারীর তার চেয়ে অনেক বেশি পুরুষের হওয়া উচিত। কারণ, এটা পুরুষদের সমস্যা, তাদের রুগ্‌ণ মানসিকতার পরিচয়। এটা আমাদের স্থূলচিন্তার সীমাবদ্ধতা। আমাদের কূপমণ্ডূকতা।

বাংলাদেশে আমরা নারীদের আচার-আচরণ, পোশাকে-আশাকে নিয়ন্ত্রণ করতে চাই। নারীর পায়ে অদৃশ্য শিকল পরিয়ে দিতে পারলেই আমাদের পুরুষত্বের সব কৃতিত্ব অর্জিত হয় বলে বিশ্বাস করি। এ কারণে নারী টিপ পরলে আমাদের সমস্যা। নারী রাতে একা বাইরে গেলে সমস্যা। নারীদের নিয়ে আমাদের শিক্ষিত-অশিক্ষিত পুরুষদের হাজারটা সমস্যা আছে। যুগ যুগ ধরে আমরা এ সমস্যায় আক্রান্ত। তাই সমস্যা থেকে নিজেকে মুক্ত করার জন্য পুরুষদেরই উদ্যোগ গ্রহণ করতে হবে। আমাদের অসুস্থ বিবেকের পচন ঠেকানোর দায়িত্ব তো নারীদের নয়, এটা আমাদেরই।

আরও পড়ুন

খতিয়ে দেখলে দেখা যাবে, পুরুষদের এ রুগ্‌ণ মানসিকতার পেছনে ধর্মের একটা বিশেষ ভূমিকা রয়েছে। যুগ যুগ ধরে ওয়াজ মাহফিলের নামে কিছু তথাকথিত আলেম নারীদের বিরুদ্ধে পুরুষদের মনে বিষোদ্‌গার ছড়িয়ে চলেছেন। তাঁদের সব আক্রমণের লক্ষ্যবস্তু হলো নারী।

আরও পড়ুন

এ রকম পুলিশ সদস্য সমাজে একজন নয়, সংখ্যাতীত। তাঁদের মজ্জায় পচন ধরেছে। আর এ পচন নিয়েই অসংখ্য পুরুষ ঘুরে বেড়াচ্ছেন আমাদের চারপাশে। তাই শুধু টিপ নিয়ে সংঘটিত ঘটনার প্রতিবাদ করলে চলবে না, আঘাত হানতে হবে এর মূলে। বন্ধ করতে হবে নারীর বিরুদ্ধে বিষোদ্‌গার ছড়ানো। তা না হলে ভয়াবহ এ রুগ্‌ণতা থেকে পুরুষদের কোনো রেহাই নেই। আর এ দাবি আমাদের পুরুষদের তুলতে হবে। কারণ, সমস্যাটা আমাদের, নারীদের নয়। নারী এখানে আমাদের অসুস্থ, রুগ্‌ণ, বাতিকগ্রস্ত, পশ্চাৎপদ বিবেকের নির্মম শিকার।

লেখক: লন্ডন প্রবাসী কবি ও সাংবাদিক

আরও পড়ুন
আরও পড়ুন