সন্ত্রাসবাদ মোকাবিলায় বাংলাদেশের নীতির প্রশংসা

সেমিনারের আলোচকেরা
সেমিনারের আলোচকেরা

জঙ্গি, সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থা মোকাবিলায় বাংলাদেশের নীতি প্রশংসাযোগ্য। এ মন্তব্য করেছেন পর্তুগালের সাবেক এমপি ও সাউথ এশিয়ান ডেমোক্রেটিক ফোরামের পরিচালক পাওলো কাছাকা। আঞ্চলিক ও আন্তর্জাতিক জঙ্গি বা সন্ত্রাসী গোষ্ঠীর তৎপরতা শক্ত হাতে দমন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের প্রশংসাও করেন তিনি।

বাংলাদেশ আওয়ামী লীগের বেলজিয়াম শাখার উদ্যোগে ব্রাসেলস প্রেসক্লাবে অনুষ্ঠিত ব্রাসেলস অ্যান্ড ঢাকা সলিডারিটি ফর পিস সেমিনারে তিনি এসব কথা বলেন। শান্তির পক্ষে বাংলাদেশ সরকার তথা শেখ হাসিনার জিরো টলারেন্স কর্মসূচির সাফল্য ছড়িয়ে দিতে সংগঠনটি গত ২১ মার্চ মঙ্গলবার এই সেমিনারের আয়োজন করে।
সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি লতিফ শহিদুল হক। উপস্থাপনা করেন সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী।
বেলজিয়াম ও বাংলাদেশে সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মাধ্যমে সেমিনার শুরু হয়। এ ছাড়া বাংলাদেশ ও বেলজিয়ামে সন্ত্রাসী হামলার বিভিন্ন চিত্র ও ভিডিও প্রদর্শন করা হয়।
সেমিনারে বক্তারা ইউরোপিয়ান কমিশনের প্রতিনিধি ও সাংবাদিকদের কাছে বাংলাদেশ সরকারের সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে গৃহীত নানা পদক্ষেপ তুলে ধরেন। তারা বাংলাদেশ সরকারের প্রতি ইউরোপিয়ান ইউনিয়নের সমর্থনকে সাধুবাদ জানান এবং জামায়াতে ইসলামীর কঠোর সমালোচনা করেন।

উপস্থিতির একাংশ
উপস্থিতির একাংশ

এতে উল্লেখযোগ্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউরোপিয়ান বাংলাদেশ ফোরামের সভাপতি আনসার আহমদ উল্লাহ, সাউথ এশিয়ান ডেমোক্রেটিক ফোরামের সহকারী প্রোগ্রামার নুরা বাবা লোবা, আওয়ামী লীগের সর্ব ইউরোপিয়ান শাখার প্রবাসী কল্যাণ সম্পাদক হাসনাত মিয়া, প্রচার সম্পাদক খোকন শরিফ, ডেনমার্ক শাখার সাধারণ সম্পাদক ডা. বিদ্যুৎ বড়ুয়া, বেলজিয়াম শাখার যুগ্ম সাধারণ সম্পাদক এম এম মোরশেদ, নেদারল্যান্ডস শাখার সভাপতি শাহাদত হোসেন, সাধারণ সম্পাদক মুরাদ খান, ফিনল্যান্ড শাখার সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম ও স্পেন শাখার নেতা রিজভি আলম।
আরও ছিলেন আওয়ামী লীগের বেলজিয়াম শাখার সহসভাপতি মুহাম্মাদ হ‌ুমায়ূন মাকসুদ, নিরঞ্জন রায়, যুগ্ম সাধারণ সম্পাদক দাউদ খান ও সাইদুর রহমান খান সহ ক্রীড়া সম্পাদক আক্তারুজ্জামান ভুলু, সাংগঠনিক সম্পাদক রাফাত উল্লাহ প্রধান, প্রচার সম্পাদক আক্তারুজ্জামান, অর্থ বিষয়ক সম্পাদক মণির হোসেন, ঘাতক দালাল নির্মূল কমিটির বেলজিয়াম শাখার সভাপতি মোসাদ্দেক হোসেন, সাধারণ সম্পাদক আনার চৌধুরীসহ খালেদ মিনহাজ, এ বি এম মোস্তাফিজ উল আলম ও মো. আরিফ উদ্দিন।