ম্যানিটোবায় জাবির প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী

বিশ্ববিদ্যালয়জীবনের বিভিন্ন স্মৃতি রোমন্থন
ছবি: লেখক

কানাডাজুড়ে এখন চলছে উত্তরের হাওয়া। সামার শেষ। প্রকৃতিতে শুরু হয়েছে হেমন্তের দোলা। উত্তর দিক থেকে আসতে শুরু করেছে ঠান্ডা বাতাস। সামারের শেষে হেমন্তের শুরুতে ১১ সেপ্টেম্বর কানাডার ম্যানিটোবা প্রদেশে বসবাসরত জহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রছাত্রীরা আয়োজন করেন দিনব্যাপী পুনর্মিলনী অনুষ্ঠান। এটি অনুষ্ঠিত হয় ম্যানিটোবার ‘লা ব্যারিয়ার’ পার্কে। প্রতিবছর এ ধরণের একটি অনুষ্ঠানের আয়োজন করেন জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা।

বেলা ১১টা থেকে সবাই ‘লা ব্যারিয়ার’ পার্কে আসতে শুরু করেন। বিকেল পর্যন্ত চলে বিভিন্ন খেলাধুলা, আড্ডা, স্মৃতি রোমন্থন ও খেলাধুলা।

পুনর্মিলনীতে অংশগ্রহণকারীরা
ছবি: লেখক
দুপুরের খাওয়াদাওয়া
ছবি : লেখক

সকালের নাশতা পরিবেশনের মধ্যে দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর শুরু হয় শিশুদের খেলাধুলা। শিশুদের ১০০ মিটার দৌড় ও চকলেট দৌড়ের পাশাপাশি নারীদের কয়েকটি খেলা। পুরুষদের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ছিল ঢাকাই সিনেমার নায়িকা পূর্ণিমার ছবিতে টিপ পরানো। এক জায়গায় নায়িকা পূর্ণিমার ছবি টাঙানো হয়। সেখানে চোখ বেঁধে যে তিনজন সবচেয়ে কাছে পূর্ণিমার ছবির কপালে টিপ পরান, তাঁদের পুরুস্কৃত করা হয়।

গানের আসর
ছবি: লেখক

দুপুরের খাবার পর সবাই মেতে ওঠেন আড্ডায়। গোল হয়ে বসে তাঁরা তাঁদের বিশ্ববিদ্যালয়জীবনের স্মৃতিচারণা করেন। বিশ্ববিদ্যালয়জীবনের বিভিন্ন স্মৃতি রোমন্থন করা হয়। হলের আড্ডা, প্রান্তিকে ঘুরে বেড়ানো, হলজীবনের ডাইনিংয়ে খাওয়ার কথা, ছাত্রশিক্ষকদের মধ্যে বিভিন্ন সম্পর্কের কথা ঘুরেফিরে আসে। বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ব্যাচের ছাত্র মতি রহমান তাঁর সময়কার কথা নতুনদের শোনান। তিনি বাংলাদেশ স্বাধীন হওয়ার পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। তিনি মুক্তিযুদ্ধ–পরবর্তী ক্যাম্পাসের কথা শোনান।

চা-চক্রের পর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। চলে সন্ধ্যা পর্যন্ত। অনুষ্ঠান শেষে বিভিন্ন খেলায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

পূর্ণিমার ছবিতে টিপ পরানো হচ্ছে
ছবি: লেখক
নারীদের খেলার দৃশ্য
ছবি: রাশেদুর রহমান
শিশুদের খেলার দৃশ্য
ছবি: রাশেদুর রহমান
শিশুদের খেলার দৃশ্য
ছবি: রাশেদুর রহমান