মস্কোর বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মদিন উদ্যাপন

শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার দৃশ্য
শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার দৃশ্য

মস্কোয় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদ্‌যাপিত হয়েছে। ১৭ মার্চ শুক্রবার স্থানীয় সময়ে দুপুর তিনটায় দূতাবাস চত্বরে শিশুদের চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। ইচ্ছে স্বাধীন চিত্রাঙ্কন প্রতিযোগিতায় শিশুরা আঁকে তাদের মনের মতো। খুদে চিত্রশিল্পীরা রং-তুলির আঁচড়ে তুলে ধরে বাংলাদেশ, বঙ্গবন্ধু আর গ্রামবাংলার প্রকৃতি। রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইফুল হকের সহধর্মিণী গোপা চক্রবর্তী শিশুদের পুরো এ আয়োজন পরিচালনা করেন এবং প্রতিযোগিতা শেষে প্রতিটি শিশুর হাতে পুরস্কার তুলে দেন।

সন্ধ্যায় দূতাবাসে আয়োজন করা হয় এক আলোচনা অনুষ্ঠানের। শুরুতে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ করা হয়। এরপর রাষ্ট্রদূত সাইফুল হক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ ছাড়া এ উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।
সাইফুল হক তাঁর বক্তব্যে বলেন, শুধু বাংলাদেশ নয় বঙ্গবন্ধু ছিলেন সমগ্র বিশ্বের সকল নিপীড়িত-নির্যাতিত গণতন্ত্রকামী মানুষের নেতা। গণমানুষের অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে তিনি ৩০ বছরের রাজনৈতিক জীবনে ১৩ বার জেলে গিয়ে ৪ হাজার ৬৬২ দিন কারাভোগ করেছেন। তাঁর আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশ গড়ায় অংশগ্রহণের জন্য তরুণ প্রজন্মকে আহ্বান জানান তিনি।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন সাইফুল হক
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন সাইফুল হক

অনুষ্ঠান সঞ্চালন করেন দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান আন্দ্রিয় দ্রং। তিনি অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থের ওপর একটি উপস্থাপনা তুলে ধরেন।
সব শেষে শিশুদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন রাষ্ট্রদূত।
অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীসহ মস্কোতে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির নানা পেশার প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।