প্রবাসী সুব্রত কুমার দাসের বই শ্রীচৈতন্যদেব

সুব্রত কুমার দাসের হাতে শ্রীচৈতন্যদেব বইয়ের একটি কপি দিচ্ছেন গ্রন্থটির স্পনসর নাট্যকর্মী মানিক চন্দ
সুব্রত কুমার দাসের হাতে শ্রীচৈতন্যদেব বইয়ের একটি কপি দিচ্ছেন গ্রন্থটির স্পনসর নাট্যকর্মী মানিক চন্দ

কানাডাপ্রবাসী বাঙালি লেখক ও গবেষক সুব্রত কুমার দাসের নতুন গ্রন্থ শ্রীচৈতন্যদেব সম্প্রতি টরন্টো থেকে প্রকাশিত হয়েছে। উল্লেখ করা যেতে পারে, এটি তার বিংশতম গ্রন্থ। এ ছাড়া আমাজন কিন্ডল সংস্করণে তাঁর রয়েছে ছয়টি ইংরেজি বই।
হিন্দু ধর্মাবলম্বী বাঙালির গত হাজার বছরের ইতিহাসে অন্যতম শ্রীচৈতন্যদেব ব্যক্তিজীবনের সকল ধর্মীয় সংস্কারকে ভেঙে ফেলে সমাজের বিরাট অংশকে আলোড়িত করেছিলেন এক দশক ধরে। এই আলোড়নের ঢেউ পরের দুই শতক জুড়ে বাংলার সীমানা ছাড়িয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তরেও আছড়ে পড়েছিল। সকল ভেদাভেদ ভুলে মানুষকে ‘মানুষ’ হিসেবে প্রতিষ্ঠা করতে তাঁর যুগান্তকারী বার্তা একবিংশ শতাব্দীতেও প্রচারিত হচ্ছে সারা বিশ্বজুড়ে।
সেই শ্রীচৈতন্যদেব নিয়ে সুব্রত কুমার দাসের রচিত এ গ্রন্থের প্রধান অধ্যায়গুলো হলো: কেন শ্রীচৈতন্যদেব, শ্রীচৈতন্য-আকরসমূহ, শ্রীচৈতন্যবিষয়ক প্রধান গ্রন্থসমূহ, বৈষ্ণবধর্ম: চৈতন্য-পূর্ব যুগ, জন্ম থেকে ঈশ্বর পুরীর শিষ্যত্ব পর্যন্ত, উত্তুঙ্গ একটি বছর, সন্ন্যাসব্রত গ্রহণ এবং ভারত পরিভ্রমণ, পুরীর কাল ও দিব্যোন্মাদ অবস্থা, মৃত্যুরহস্য, শ্রীচৈতন্যের শিক্ষা ও দর্শন, কীর্তন ও অন্যান্য সাংস্কৃতিক ক্ষেত্রে শ্রীচৈতন্যের অবদান, শ্রীচৈতন্যদেবের পরিকরগণ, শ্রীচৈতন্যোত্তর যুগে বৈষ্ণবধর্মও আসলে শেষ নয়। এ ছাড়া পরিশিষ্টে রয়েছে বৈষ্ণবধর্ম এবং শ্রীচৈতন্যদেব: সংক্ষিপ্ত ঘটনাক্রম, রাধাতত্ত্ব এবং সহায়ক শ্রীচৈতন্যদেব বিষয়ক গ্রন্থের তালিকা।
টরন্টো থেকে গ্রন্থটি প্রকাশে সহযোগিতা করেছেন বিশিষ্ট বাঙালি নাট্যকর্মী ও রিয়েল এস্টেট ব্যবসায়ী মানিক চন্দ। গ্রন্থের প্রকাশনায় তাঁর সম্পৃক্ততা প্রসঙ্গে মানিক বলেন, পাঁচ শতাব্দী আগে যে অসমসাহসী নেতার কর্মকাল বাংলার মানুষকে উন্মাতাল করে তুলেছিল সেই মহান প্রবক্তাকে নিয়ে গবেষক সুব্রত কুমার দাস দীর্ঘ সময় ধরে নিমগ্ন ছিলেন একটি গ্রন্থ রচনায়। চৈতন্যদেবের মতো সহস্রাব্দ-শ্রেষ্ঠ বাঙালিকে নিয়ে লেখা গ্রন্থটি প্রকাশনার ব্যাপারে যুক্ত করতে পেরে আমি নিজেকে কৃতার্থ মনে করছি।

লেখক জানিয়েছেন গ্রন্থটির একটি সংস্করণ বাংলাদেশ থেকেও শিগগির প্রকাশ করা হবে। বইটির প্রচ্ছদ করেছেন বাংলাদেশের শিল্পী মোস্তাফিজ কারিগর।
বইটির মূল্য রাখা হয়েছে ১০ ডলার। আগামী ১২ মার্চ টরন্টোতে অনুষ্ঠেয় চৈতন্যমেলাতে (১৬ ডোম অ্যাভিনিউ) বইটি ৫ ডলারে পাঠকের হাতে দেওয়া হবে প্রকাশকের পক্ষ থেকেÿজানানো হয়েছে।
লেখকের ইমেইল: [email protected] । বিজ্ঞপ্তি।