জার্মানিতে ৯ ইউরোর টিকিট চালু, ঘোরা যাবে পুরো দেশ

জার্মানি সরকারের বিশেষ সুবিধায় ৯ ইউরোতে পুরো দেশ ভ্রমণের প্যাকেজ শুরু হচ্ছে আজ বুধবার (১ জুন) থেকে। আগামী তিন মাস জার্মানির যেকোনো শহরের যেকোনো পরিবহন ব্যবহারের সুবিধা পাওয়া যাবে এই ৯ ইউরোর টিকিট কেটে। তবে দ্রুতগামী কিছু পরিবহনে এ টিকিট কার্যকর হবে না।

এই ৯ ইউরোর টিকিট কেনা যাবে অনলাইন কিংবা অফলাইনে। যেকোনো টিকিট কাউন্টার বুথ থেকে নগদ ইউরো/কার্ড ব্যবহার করে টিকিট কাটা যাবে। এ ছাড়া অনলাইনে টিকিট ক্রয় কিংবা টিকিট–সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে জার্মানির ডয়চে বানের ওয়েবসাইটে

এর আগে গত ২০ মে দেশটির সংসদে এ বিষয়ে একটি বিল পাস হয়। এ বিলে বলা হয়, জুন, জুলাই, আগস্ট—এই তিন মাস জার্মানির নাগরিক ও দেশটিতে অবস্থানরত বিদেশিরা ৯ ইউরো দিয়ে টিকিট কাটতে পারবেন।

সে ক্ষেত্রে তিন মাসের জন্য একজন যাত্রীর খরচ হবে ২৭ ইউরো। মানে প্রতি মাসে একটি টিকিট কিনতে পারবেন একজন।

জার্মানিতে ভ্রমণে যাওয়া পর্যটকেরাও এ সুবিধা পাবেন। এ টিকিট ব্যবহার করে জার্মানিরা দেশটির যেকোনো প্রান্তে ভ্রমণ করতে পারবেন।

যেকোনো গণপরিবহনে পাওয়া যাবে এ সেবা। এ ছাড়া দেশটিতে বসবাসরত শিক্ষার্থীরা স্টুডেন্ট আইডি কার্ড ব্যবহার করে ৯ ইউরো টিকিট ছাড়াই একই সুবিধা ভোগ করতে পারবেন।

জার্মান সরকার আসলে জনগণকে গণপরিবহনে উৎসাহিত করতে এ উদ্যোগ নিয়েছে। তবে এ জন্য সরকারের ব্যয় হবে অতিরিক্ত ২৫০ কোটি ইউরো। সরকারের এ উদ্যোগ একটি পরিবেশবান্ধব কর্মসূচি হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। দেশটির পরিবহনমন্ত্রী ফোলকার ভিসিং বলেন, যাঁরা গণপরিবহন ব্যবহার করেন, তাঁদের সবাই রাশিয়া থেকে আসা তেলের ওপর নির্ভরতা কমাচ্ছেন। সেই সঙ্গে পরিবেশের সুরক্ষায়ও তাঁরা অবদান রাখছেন।

লেখক: সুমন আকরাম, মাস্টার্স ইন হাই ইন্টিগ্রিটি সিস্টেমস, ফ্রাঙ্কফুর্ট ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্সেস, ফ্রাঙ্কফুর্ট, জার্মানি

**দূর পরবাসে লেখা পাঠাতে পারেন [email protected] এ।