গ্রিসে প্রবাসীদের সঙ্গে প্রবাসীকল্যাণমন্ত্রীর আলোচনা

গ্রিসে প্রবাসীদের সঙ্গে প্রবাসীকল্যাণমন্ত্রীর আলোচনা
গ্রিসে প্রবাসীদের সঙ্গে প্রবাসীকল্যাণমন্ত্রীর আলোচনা

বর্তমান সরকার প্রবাসীদের কল্যাণের জন্য সর্বতোভাবে তাদের পাশে আছে। প্রবাসীদের কল্যাণের লক্ষ্যে নানা ধরনের কর্মসূচিও গ্রহণ করেছে সরকার। গত রোববার (২৯ জুলাই) বিকেলে গ্রিসের এথেন্সে বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক আলোচনা সভায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এসব কথা বলেন। দূতাবাস চত্বরে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। সভায় বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের নেতারাসহ বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী সংগঠন, বিভিন্ন জেলা ও আঞ্চলিক সংগঠনের নেতা এবং বিভিন্ন স্তরের প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

নুরুল ইসলাম তাঁর বক্তব্যে প্রবাসীদের কল্যাণে বর্তমান সরকারের গৃহীত কার্যক্রমের কথা উল্লেখ করেন। বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধে প্রবাসীকল্যাণ ডেস্ক, প্রবাসীদের হাসপাতালে চিকিৎসা ও শিক্ষাপ্রতিষ্ঠানে তাদের সন্তানদের ভর্তির সুযোগ নিশ্চিতকরণে সরকারের বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে তিনি প্রবাসীদের অবহিত করেন। প্রবাসীদের জন্য তিনটি বিমানবন্দরে হেল্প ডেস্ক স্থাপন, বিমানবন্দরে অ্যাম্বুলেন্স সার্ভিস চালু, প্রবাসীদের সন্তানদের স্কলারশিপ প্রদান এবং তাদের পরিবারের সদস্যদের চিকিৎসার জন্য হাসপাতাল স্থাপনের উদ্যোগসহ নানা কর্মসূচি সম্পর্কেও তিনি তার বক্তব্যে উল্লেখ করেন।

মন্ত্রী বলেন, প্রবাসীকল্যাণ ব্যাংক থেকে প্রবাসীদের জন্য ঋণ প্রদান করা হচ্ছে। প্রবাসে মৃত্যু হলে বাংলাদেশি নাগরিকদের পরিবার দেশে ৩ লাখ টাকা এবং বিমানবন্দরে মৃত ব্যক্তির পরিবার লাশ পরিবহনের জন্য ৩৫ হাজার টাকা করে পাচ্ছেন বলেও তিনি উল্লেখ করেন। এ ছাড়া, অসুস্থ ও পঙ্গু ব্যক্তিদের জন্য ১ লাখ টাকা প্রদান করা হচ্ছে এবং বিদেশগামী সকল কর্মীকে বিমা করে দেশের বাইরে আসার বিষয়টিও নিশ্চিত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

প্রবাসীদের সোনার ছেলে হিসেবে আখ্যায়িত করে রেমিট্যান্স প্রেরণে তাদের অবদানের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন তিনি। নুরুল ইসলাম আরও বলেন, প্রবাসীদের জন্য বাংলাদেশে আবাসন সুবিধা নিশ্চিতকরণে বর্তমান সরকার ইতিমধ্যে ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা ও যশোরসহ বেশ কয়েকটি স্থানে বিশেষ আবাসন প্রকল্প হাতে নিয়েছে। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত সেবাসমূহ পাওয়ার জন্য গ্রিসে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশিকে মন্ত্রণালয়ের আওতায় রেজিস্ট্রেশন করে ডেটাবেইসভুক্ত হওয়ার জন্যও তিনি অনুরোধ করেন। গ্রিসের আইনকানুন অনুসরণ করে জীবনযাপনের মাধ্যমে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতেও মন্ত্রী প্রবাসীদের আহ্বান জানান।

গ্রিসে প্রবাসীদের সঙ্গে প্রবাসীকল্যাণমন্ত্রীর আলোচনা
গ্রিসে প্রবাসীদের সঙ্গে প্রবাসীকল্যাণমন্ত্রীর আলোচনা

সভার শুরুতে সূচনা বক্তব্য দেন রাষ্ট্রদূত জসীম উদ্দিন। তিনি গ্রিসপ্রবাসীদের কল্যাণে গৃহীত সরকার ও দূতাবাসের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। তিনি বলেন, প্রবাসীদের কল্যাণে নতুন নতুন উদ্যোগ গ্রহণের মাধ্যমে এথেন্সের বাংলাদেশ দূতাবাস ইতিমধ্যেই উদ্ভাবনী দূতাবাস হিসেবে পরিচিতি লাভ করেছে। এ জন্য এ বছর বিশেষ সম্মানজনক জনপ্রশাসন পদক ২০১৮ পেয়েছে এথেন্সের বাংলাদেশ দূতাবাস। প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ ও বহির্বিশ্বে বাংলাদেশ ব্র্যান্ড সৃষ্টিতে উদ্ভাবনী অবদান রাখায় প্রথমবারের মতো এই পদক প্রদান করা হয় এথেন্সের বাংলাদেশ দূতাবাসকে।

প্রবাসীরা করতালির মাধ্যমে দূতাবাসের জনপ্রশাসন পদকপ্রাপ্তির ঘোষণাকে অভিনন্দন জানান।

রাষ্ট্রদূত প্রবাসীদের পক্ষ থেকে প্রবাসীকল্যাণমন্ত্রীর কাছে তাদের কল্যাণের জন্য বিভিন্ন বক্তব্য তুলে ধরেন। দেশে ও বিদেশে প্রবাসীদের সামগ্রিক কল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে দূতাবাস গৃহীত বিভিন্ন উদ্যোগের বিষয়ে রাষ্ট্রদূত মন্ত্রীকে অবহিত করেন।

অনুষ্ঠানে বিভিন্ন স্তরের প্রবাসীরাও বক্তব্য দেন। এ ছাড়া সংক্ষিপ্ত বক্তব্য দেন বিএমইটির মহাপরিচালক মো. সেলিম রেজা ও বোয়েসেল-এর ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী। সমাপনী ধন্যবাদ জ্ঞাপন করেন দূতাবাসের কাউন্সেলর (শ্রম) ড. সৈয়দা ফারহানা নুর চৌধুরী। বিজ্ঞপ্তি