default-image

আন্তর্জাতিক নারী দিবস উদ্‌যাপন করল গার্হস্থ্য অর্থনীতি কলেজের টেক্সটাইল টেক অ্যালামনাই। সম্প্রতি রাজধানীর ধানমন্ডির একটি রেস্তোরাঁয় অনুষ্ঠানটির আয়োজন করেন টেক্সটাইল টেক গ্রুপের প্রতিষ্ঠাতা সাবরীনা শারমীনসহ অন্য সদস্যরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মডেল এবং ফ্যাশন ডিজাইনার বিবি প্রোডাকশনের স্বত্বাধিকারী বিবি রাসেল। ৩৫ বছর ধরে টেক্সটাইল বিভাগ থেকে পাস করে আসা বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা এই অনুষ্ঠানে যোগ দেন।  

এ অনুষ্ঠান আয়োজনের কারণ বর্তমান ও প্রাক্তন ছাত্রীদের একত্র করা, যেন ভবিষ্যতে একে অপরের সহযোগিতায় তাঁরা এগিয়ে আসেন।

অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি প্যানেল আলোচনা হয়। আলোচকেরা চাকরি পাওয়া থেকে শুরু করে পদোন্নতি পর্যন্ত নারীদের কী পরিমাণ প্রতিকূলতার সম্মুখীন হতে হয়, তা তুলে ধরেন। এ ছাড়া গার্হস্থ্য অর্থনীতি কলেজের টেক্সটাইল বিভাগ থেকে মেয়েরা বিএসসি ও এমএসসি পাস করে বের হন, সে বিষয়ে দেশের বিভিন্ন পোশাক কারখানা অবগত নয়।

বিজ্ঞাপন
default-image

নারীরা এগিয়ে যাচ্ছেন সবদিক দিয়ে, কিন্তু এখন পর্যন্ত কেন যেন কোনো অদৃশ্য শিকলে বন্দী হয়ে আছেন। আলোচনায় বারবার উঠে আসছিল চাকরি ক্ষেত্রে তো বটেই, এমনকি মেয়েরা তাঁদের ইন্টার্নশিপের জন্যও নানামুখী প্রতিকূলতার সম্মুখীন হয়ে আসছেন। এই রকম নানান প্রতিকূলতার এবং তা থেকে উত্তরণের বিষয় নিয়ে আলোচনা করা হয়। পোশাক খাতে কর্মরত সবাই সবার অভিজ্ঞতা ব্যক্ত করার পাশাপাশি নতুন ছাত্রীদের বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।

এ সময় এই অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও বিশদভাবে আলোচনা করা হয়। টেক্সটাইল টেক বিভাগের ছাত্রীদের জন্য এমন একটি অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠাকে সবাই অনেক সাধুবাদ জানিয়েছেন এবং একই সঙ্গে ভবিষ্যতে একত্রে বিভাগীয় উন্নয়নেও কাজ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন সাবরীনা শারমীনসহ অ্যাসোসিয়েশনের অন্য সদস্যরা।

আয়োজন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন