হিসাববিজ্ঞান বিষয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ এ পেশায় নিয়োজিত সব মানুষের কাছে দিবসটি তাৎপর্যপূর্ণ। হিসাববিজ্ঞানের জনক হিসেবে সমধিক পরিচিত ইতালীয় গণিতবিদ লুকা পেসিওলির জগদ্বিখ্যাত বই ‘সুমা ডি এরাথমেটিকা, জিওমেট্রিকা, প্রোপরশনি-এট-প্রোপরশনালিটা’-১৪৯৪ সালে ১০ নভেম্বর সর্ব ইতালির ভেনিস থেকে প্রকাশিত হয়। বইটি তখনকার সময়ে গাণিতিক জ্ঞানের সারমর্ম তুলে ধরে সাড়া ফেলে দেয়। এটিকে ডাবল এন্ট্রি বুক কিপিংয়ের ওপর প্রথম মুদ্রিত বই হিসেবে গণ্য করা হয়, যাকে মেথড অব ভেনিস হিসেবেও আখ্যায়িত করা হয়।

জাককানইবির উপাচার্য সৌমিত্র শেখর, হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের সভাপতি সাখাওয়াত হোসেন সরকারের উদ্বোধনী বক্তব্য দিয়ে শুরু হয় আয়োজন। আলোচনায় বক্তারা হিসাববিজ্ঞান বিষয়ের গুরুত্ব এবং আজকের দিনে এ বিষয়ের প্রয়োজনীয়তা উল্লেখ করে শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক জ্ঞানলাভের জন্য উদ্বুদ্ধ করেন।

বিভাগের সব শিক্ষক–শিক্ষার্থীর উপস্থিতিতে টি-শার্ট বিতরণ এবং বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে শোভাযাত্রার মাধ্যমে বর্ণাঢ্যভাবে উদ্‌যাপিত হয়েছে দিবসটি। বাংলাদেশ অ্যাকাউন্টিং অ্যাসোসিয়েশনের উদ্যোগে দেশের ৮টি বিভাগের ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে পালিত হয়েছে আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস। এ দিনে অনলাইনে একটি আলোচনা সভা হয়, যেখানে জাপান, অস্ট্রেলিয়া ও ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকসহ আমাদের দেশের হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের অধ্যাপকেরা অংশগ্রহণ করেন। জাককানইবির হিসাববিজ্ঞান দিবস উদ্‌যাপনের সার্বিক দায়িত্বে ছিলেন হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের শিক্ষক মো. শফিকুল ইসলাম।

হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগে কেক কাটা, আনন্দ শোভাযাত্রা, কেন্দ্রীয় সেমিনারে অংশগ্রহণ, ক্রীড়া উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়।