লাইটশোর ফাউন্ডেশন উদ্যোগে বই পেল স্বপ্নবিলাস

বই মানুষের কাছে সহজে পৌঁছে দেওয়ার জন্য কাজ করছে ময়মনসিংহের ত্রিশালের স্বপ্নবিলাস অ্যাসোসিয়েশন। তাদের কার্যক্রম আরও শক্তিশালী করার জন্য বই উপহার দেয় লাইটশোর ফাউন্ডেশন। গত শুক্রবার রাজধানী কারওয়ান বাজারের বিআইটিএম কার্যালয়ে লাইটশোর ফাউন্ডেশন আয়োজন করে ‘সবার হাতে বই’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এই আয়োজনে স্বপ্নবিলাস অ্যাসোসিয়েশনকে ২৫০টির বেশি বই প্রদান করা হয়।

অনুষ্ঠানের উপস্থিত ছিলেন লাইটশোর ফাউন্ডেশনের সহপ্রতিষ্ঠাতা সুলতানা রাজিয়া, স্বপ্নবিলাস অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা খালেদ হাসান, বিআইটিএমের প্রধান নির্বাহী তালুকদার মুহাম্মদ সাব্বির, স্বপ্ন ’৭১-এর সম্পাদক ও প্রকাশক আবু সাঈদ, রেডিও ক্যাপিটালের প্রোগ্রাম কো-অর্ডিনেটর নাফিজ রেদয়ান, রকমারি ডটকমের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার কিংকর হালদার মিশুসহ অনেকে।

খালেদ হাসান বলেন, ‘বইগুলো ময়মনসিংহের ত্রিশালের প্রত্যন্ত অঞ্চলে পড়ার জন্য দেওয়া হবে। একটি ইউনিয়নের এক হাজারের বেশি পাঠকের হাতে পৌঁছে যাবে এই বই। আমরা চাই, সাধারণ মানুষকে বই পড়ার সুযোগ করে দেওয়ার।’

সুলতানা রাজিয়া বলেন, লাইটশোর ফাউন্ডেশন প্রতিনিয়ত পিছিয়ে পড়া মানুষের জীবন উন্নত করতে কাজ করে যাচ্ছে। সেই ধারাবাহিকতায় এই আয়োজন।

সবার হাতে বই ক্যাম্পেইনের পক্ষ থেকে মিশু হালাদার জানান, বইবিষয়ক যেকোনো কাজে সাহায্য-সহযোগিতার আহ্বান করেন। ভ্রাম্যমাণ লাইব্রেরি ও উন্মুক্ত পাঠাগারের মাধ্যমে যেন পাঠক বইগুলো পড়েন এবং বই সম্পর্কে মতামত জানান, সে আশা ব্যক্ত করেন মিশু হাওলাদার।

বিআইটিএমের সিইও তালুকদার সাব্বির বলেন, ‘যেকোনো ধরনের বই মানুষের চিন্তা এবং কল্পনাশক্তিকে সম্প্রসারিত করতে সাহায্য করে। আমাদের জীবনে আমরা অনেক সময় নানান ধরনের সমস্যার সম্মুখীন হই, অনেক সময় খুব তাড়াতাড়ি অনেক সিদ্ধান্ত নিতে হয়, এসব ক্ষেত্রে ও বই আমাদের জীবনে বিশেষ ভূমিকা রাখে। তরুণদের মানসিক বিকাশে ভালো বইয়ের পরিপূরক নেই। তাই শহরের পাশাপাশি প্রতিটি গ্রাম-মহল্লায় পাঠাগার গড়ে তোলা এবং তরুণ প্রজন্মকে বইয়ের সঙ্গে আরও বেশি করে যুক্ত করা উচিত।’

‘সবার হাতে বই’ শীর্ষক কর্মসূচিতে সহযোগিতায় স্বপ্ন ’৭১ প্রকাশন, নেক্সটজেন, মিডিয়া পার্টনার রেডিও ক্যাপিটাল।