বিজ্ঞাপন
বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক বেসরকারি অলাভজনক স্বেচ্ছাসেবী সংস্থা ভলান্টিয়ার্স অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশ (ভাব) ১৯৯৮ সালের ১৬ ডিসেম্বর যাত্রা শুরু করে। জাতিসংঘের অবসরপ্রাপ্ত কর্মকর্তা এ টি রফিকুর রহমানের উদ্যোগে বাংলাদেশের গ্রামীণ সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের সহযোগিতা ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নের লক্ষ্য নিয়ে ২০০০ সাল থেকে সংস্থাটি বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করে আসছে।

প্রয়াত জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী ২০১০ সাল থেকে আমৃত্যু সংস্থাটির বাংলাদেশের উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ছিলেন। বর্তমানে বিশিষ্ট অর্থনীতিবিদ ও বীর মুক্তিযোদ্ধা সুলতান হাফিজ রহমান সংস্থাটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। বাংলাদেশে শুধু গ্রামীণ মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়নে সংস্থাটি ২১ বছর ধরে কাজ করছে।

ইতিমধ্যে সংস্থাটি সুবিধাবঞ্চিত ২১ হাজার ৯১৭ জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি, ১ হাজার ৮৭৫ জন শিক্ষককে ইংরেজি, গণিত, বিজ্ঞান ও কম্পিউটার বিষয়ে প্রশিক্ষণ দিয়েছেন। ১১৫টি মাধ্যমিক বিদ্যালয়ে লাইব্রেরিতে বই, ৯৬টি স্কুলে কম্পিউটার ও মাল্টিমিডিয়া প্রজেক্টর, ৮০টি স্কুল বৈজ্ঞানিক সরঞ্জাম, ৬০টি স্কুলে খেলাধুলার সামগ্রী দিয়েছে। ভাব প্রকল্পের ১০টি স্কুলের সব শিক্ষার্থী কম্পিউটার চালনায় পারদর্শী। ২০২১ সালে গণিত অলিম্পিয়াডে জাতীয় পর্যায়ে সংস্থার প্রকল্পভুক্ত স্কুল থেকে ১০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। বর্তমানে সংস্থাটি ৯টি বিদ্যালয়ে পাইলট প্রকল্প হিসেবে ই-লার্নিং প্রোগ্রাম বাস্তবায়ন করছে। বিজ্ঞপ্তি

নাগরিক সংবাদ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন