বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের এই প্রতিযোগিতার প্রথম রাউন্ড হবে ৫ জানুয়ারি
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের এই প্রতিযোগিতার প্রথম রাউন্ড হবে ৫ জানুয়ারিছবি: বিজ্ঞপ্তি

বাংলাদেশে প্রথমবারের মতো বিশেষ চাহিদাসম্পন্ন (প্রতিবন্ধী) শিল্পীদের নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে নাচ প্রতিযোগিতা ‘নাচের তালে সবার মাঝে-২০২০ ’। এই প্রতিযোগিতায় অংশ নিতে আজ ৩০ নভেম্বর মধ্যরাত পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে। গত ১৫ নভেম্বর থেকে রেজিস্ট্রেশন শুরু হয়।

করোনা মহামারির মধ্যে যখন সবাই ঘরবন্দী তখন সবচেয়ে বেশি অসহায় অবস্থায় আছে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা। বাসায় বসেই এই শিশুদের শারীরিক ও মানসিকভাবে সতেজ করে তোলার প্রত্যয়ে এই আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

‘নাচের তালে সবার মাঝে-২০২০’ প্রতিযোগিতায় শুধুমাত্র তারাই অংশগ্রহণ করতে পারবে যারা স্নায়ু বিকাশজনিত সমস্যার কারণে নিজের অধিকার নিয়ে কথা বলতে পারে না, নিজের চাহিদা প্রকাশ করতে পারে না, বয়স এবং শারীরিকভাবে বৃদ্ধি পেলেও একদম কোমলমতি শিশুর মতো আচরণ করে থাকে। বুদ্ধি প্রতিবন্ধিতা, অটিজম, সেরিব্রাল পালসি এবং

ডাউন সিনড্রোমে আক্রান্তরা এই শ্রেণিভুক্ত।

বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) শিশু শিল্পীরা বয়সভিত্তিক আটটি গ্রুপে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নৃত্যশিল্পী অনিক বোস, নৃত্যশিল্পী কস্তুরি মুখার্জি এবং বিশেষ নৃত্য শিক্ষক ও কোরিওগ্রাফার সাগর আচার্য।

আগামী ৫ ডিসেম্বর প্রথম রাউন্ডের বাছাই হবে। এইভাবে পাঁচটি রাউন্ড হবে। গ্র্যান্ড ফিনালে হবে ১ জানুয়ারি। এ পর্যন্ত ৪১২ জন প্রতিযোগী রেজিস্ট্রেশন করেছে।

প্রতিযোগিতার বিস্তারিত জানতে ফেসবুকে obakbangladesh.official আইডি অনুসন্ধান করা যেতে পারে। বিজ্ঞপ্তি।

বিজ্ঞাপন
মন্তব্য করুন