default-image

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এ গত শনিবার (২০ ফেব্রুয়ারি) আয়োজিত হয়েছে মাই সিস্টার্স কিপার–এর পারিবারিক সহিংসতাবিষয়ক দ্বিতীয় ওয়েবিনার ‘আসুন পারিবারিক সহিংসতা নিয়ে কথা বলি’।

আলোচনায় বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ড. নাশিদ কামাল, এডজাঙ্কট প্রফেসর, আই ই ডি সি আর, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়; রিজওয়ানা ইউসুফ, আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট এবং নাজমুননাহার শিশির, কমিউনিকেশন ও অ্যাডভোকেসি ম্যানেজার, অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম।

বক্তারা নিজ অভিজ্ঞতা থেকে যুগ, কাল এবং বয়সনির্বিশেষে ভিন্ন ভিন্ন অবস্থান এবং নারীদের ক্ষেত্রে তাঁদের সঙ্গে হওয়া পারিবারিক সহিংসতার কথা তুলে ধরার উপায় এবং প্রক্রিয়া নিয়ে কথা বলেছেন। পরিবার কীভাবে পারিবারিক সহিংসতার বিষয়ে অবস্থান নিতে পারে এবং নারীরা কীভাবে এই প্রতিকূল অবস্থা থেকে উত্তরণ করতে পারবেন, তা নিয়েও আলোচনা হয়। এ ছাড়া প্রশ্নোত্তর পর্বে বক্তারা দর্শকদের থেকে প্রাপ্ত প্রশ্নের উত্তর দিয়েছেন।

বিজ্ঞাপন

ওয়ার্ল্ড একাডেমি ফর দ্য ফিউচার অব উইমেনের সদস্যরা পারিবারিক সহিংসতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ক্ষতিগ্রস্থদের সহায়তা করার জন্য ২০২০ সালের মে মাসে ‘মাই সিস্টার্স কিপার’ নামের একটি প্রজেক্ট শুরু করে। এই প্রজেক্টের আওতায় ২০২১ সালের ফেব্রুয়ারি মাস থেকে একটি ওয়েবিনার সিরিজ শুরু হয়েছে। ‘আসুন পারিবারিক সহিংসতা নিয়ে কথা বলি’ এই সিরিজের দ্বিতীয় ওয়েবিনার।

ওয়েবিনারে ওয়ার্ল্ড একাডেমি ফর দ্য ফিউচার অব উইমেনের প্রতিষ্ঠাতা জেরি উবারলি, প্রশিক্ষক ব্রিজেত কেলি, শ্যানন ওয়ালেস, প্রজেক্ট লিড নাদিয়া রহমান উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ওয়ার্ল্ড একাডেমির সদস্য তারান্না তাবাসসুম। শিগগরিই সিরিজের তৃতীয় ওয়েবিনার আয়োজিত হবে। ওয়েবিনার সম্পর্কে সব তথ্য পাওয়া যাবে ওয়ার্ল্ড একাডেমি বাংলাদেশ ফেসবুক পেজে।

নাগরিক সংবাদ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন