আবার এসেছি ফিরে, প্রিয় প্রাঙ্গণে

দীর্ঘ দেড় বছর পর আবার প্রাণ ফিরে পেয়েছে, কলকাকলিতে মুখর হয়েছে প্রতিটি স্কুল-কলেজ ও মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণ। ২০২০ সালের মার্চ থেকে বন্ধ ছিল সব শিক্ষাপ্রতিষ্ঠান। পরবর্তী সময়ে ধাপে ধাপে বাড়ানো হয় ছুটি এবং পাশাপাশি অনলাইনের মাধ্যমে পাঠদান শুরু করা হয়। বাতিল করা হয় এসএসসি, এইচএসসি পরীক্ষা এবং দেওয়া হয় অটোপাস।

শুরুতে অনলাইন ক্লাসকে সবাই আনন্দসহকারে নিলেও একসময় বোঝা যায়, এই পদ্ধতিতে পাঠদান চালিয়ে নিয়ে যাওয়া কষ্টসাধ্য। শিক্ষার্থীদের মধ্যেও ছিল না পড়ালেখার প্রতি আগ্রহ, বন্ধ হয়ে যায় সহপাঠীদের সঙ্গে খেলাধুলার করা, একসঙ্গে ক্লাস করা। কম্পিউটার অথবা মুঠোফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে ক্লাস করাটাই তখন স্বাভাবিক জীবনযাত্রায় পরিণত হয়।

যখনই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিকল্পনা করা হয়, তখনই মাথাচাড়া দিয়ে ওঠে এ অতিমারি করোনাভাইরাস। অবশেষে ১২ সেপ্টেম্বর নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশ করে শিক্ষার্থীরা ও শিক্ষকেরা। আবার প্রাণ ফিরে পায় প্রতিটি স্কুল-কলেজ। বহুদিন পর বন্ধুদের সঙ্গে ক্লাস করতে পেরে উচ্ছ্বসিত সব শিক্ষার্থী।

একজন শিক্ষকের কাছে বিদ্যালয়ে ক্লাস নেওয়ার অনুভূতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘প্রিয় শিক্ষার্থীদের সঙ্গে ক্লাস নিয়ে আজ বহুদিন পর নিজেকে শিক্ষক মনে হয়েছে, এত দিন অনলাইন ক্লাসে শিক্ষকতায় সেই ভাব পাচ্ছিলাম না।’ একই বিষয়ে একজন শিক্ষার্থীকে জিজ্ঞাসা করলে সে বলে, ‘আমি অনেক আনন্দিত বহুদিন পর স্কুলে ক্লাস করতে পেরেছি সবার সঙ্গে।’

সব ভালো কিছুর পেছনে একটি করে কিন্তু থাকে। এবার সেই কিন্তুর প্রশ্নটি হলো, সবাই কি স্বাস্থ্যবিধি মেনে চলছে? শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে এক সপ্তাহ পার হলো, সিদ্ধান্তটা কি ঠিক ছিল? সবার মতে, নিঃসন্দেহে সিদ্ধান্তটি ঠিক ছিল। তবে অভাব রয়ে গেছে স্বাস্থ্যবিধি মানার দিকে। এখনো স্কুল-কলেজের ফটকের বাইরে শিক্ষার্থীদের রাস্তায় বিক্রি করা খাবার খেতে দেখা যাচ্ছে, মাস্ক ছাড়াই বন্ধুদের সঙ্গে আড্ডা দিচ্ছে। আবার শিক্ষকেরাও মাস্ক পরছেন না, স্বাস্থ্যবিধি মানছেন না। এই বিষয়গুলো অবহেলা করলে আবার মাথাচাড়া দিয়ে উঠতে পারে করোনাভাইরাস এবং আবার বন্ধ হয়ে যেতে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান। এমনটি যাতে না হয়, সে কারণে পদক্ষেপ নিতে হবে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে। তবেই শিক্ষার্থীরা সপ্তাহে এক দিন না, ক্লাস করতে পারবে প্রতিদিন।

নুসরাত রহমান: ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি; ইংরেজি বিভাগ (দ্বিতীয় বর্ষ)