default-image

জনস্বার্থে রিট মামলা পরিচালনা করে আন্তর্জাতিক প্রো বোনো অ্যাওয়ার্ড-২০২০ পেলেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান। ইংল্যান্ড, ভারত, পাকিস্তান ও ইকুয়েডরের ৬ জন প্রতিদ্বন্দ্বীর সঙ্গে লড়াই করে তিনি এই পুরস্কার পেয়েছেন। গত সোমবার বাংলাদেশ সময় রাতে লন্ডনে অনুষ্ঠিত আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের ভার্চ্যুয়াল কনফারেন্সে ইশরাত হাসানের নাম ঘোষণা করা হয়। শিগগিরই ফ্রান্সের প্যারিসে এক অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার তুলে দেওয়া হবে। ইশরাত হাসান ২০১২ সালে ঢাকা বারে আইন পেশায় যুক্ত হন। এরপর প্র্যাকটিস শুরু করেন হাইকোর্টে।

বাংলাদেশের জনগণের বিশেষ করে দরিদ্র, সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীর ন্যয়বিচার প্রাপ্তির পথে বাধা দূর করা এবং নারী ও শিশুর আইনি অধিকার রক্ষার জন্য কাজের স্বীকৃতি হিসেবে আইনজীবী ইশরাত হাসানকে এ পুরস্কার দেওয়া হয়।

বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জনস্বার্থে আইনজীবী ইশরাত হাসান অনেক রিট করেছেন। এর মধ্য আলোচিত হলো রেলস্টেশন, বাসস্টেশন, শপিং মল, আদালতগুলো এবং সব অফিসসহ জনবহুল স্থানে ব্রেস্টফিডিং রুম এবং শিশু দিবাযত্ন কেন্দ্র স্থাপনের জন্য রিট করা। বাংলাদেশের কিছু কিছু কর্মস্থলে কর্মজীবী মায়েদের শিশুদের জন্য আলাদা রুমের ব্যবস্থা করা হয়েছে।

আইনজীবী ইশরাত হাসান বলেন, ‘ভাবতে খুবই ভালো লাগছে বিশ্বের এতগুলো দেশের আইনজীবীদের মধ্যে আমাকে পুরস্কৃত করা হলো। এটা নিঃসন্দেহে আমার জন্য, আমার দেশের জন্য অত্যন্ত গৌরবের বিষয়। এই পুরস্কার আমার একার না, আমাদের দেশের সব নারী ও শিশুর জন্য এই পুরস্কার। আরও ভালো লাগছে, বাংলাদেশি হিসেবে আমি এই পুরস্কার পাচ্ছি।’

উল্লেখ্য, সারা বিশ্বের ৮০ হাজার আইনজীবী এবং ১৯০টি বার অ্যাসোসিয়েশন এবং ল সোসাইটি আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের সদস্য। ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত এই আন্তর্জাতিক সংগঠনের সদর দপ্তর লন্ডনে এবং মার্কিন যুক্তরাষ্ট, দক্ষিণ কোরিয়া ও ব্রাজিলে আঞ্চলিক অফিস রয়েছে। বিজ্ঞপ্তি

মন্তব্য পড়ুন 0