default-image

‘সিনেমা বানাই ঘরে বসে, সবার জন্য চলচ্চিত্র নির্মাণ’ শিরোনামে গত শুক্রবার (২৩ অক্টোবর) বেলা ৩টায় দ্বিতীয়বার শুরু হলো আট সপ্তাহের অনলাইনে সিনেমা বানানোর প্রশিক্ষণ কোর্স। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম (এমএসজে) বিভাগের অন্যতম উদ্যোগ ‘ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব’ সাত বছরের যাত্রায় অনলাইনে দ্বিতীয়বার পূর্ণাঙ্গ সিনেমা বানানোর প্রশিক্ষণ কোর্সটি নতুন প্রজন্মকে মোবাইল ফোনের মাধ্যমে তাদের চিন্তা ও সৃষ্টিশীলতা প্রকাশের পথ দেখানোর উদ্দেশ্য নিয়ে শুরু হয়েছে।

বিজ্ঞাপন

ষষ্ঠ থেকে দ্বাদশ বা সমমানের শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য এই প্রশিক্ষণ আট সপ্তাহের পাঠক্রমে সাজানো হয়েছে। স্মার্টফোন ব্যবহার করে চলচ্চিত্র নির্মাণবিষয়ক সম্যক ধারণা দেওয়ার পাশাপাশি আধুনিক গ্যাজেট ও সফটওয়্যার ব্যবহারে অভিজ্ঞতা প্রদান করাই এই প্রশিক্ষণের উদ্দেশ্য।

সারা দেশ থেকে প্রায় ১১০ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছে। নির্বাচিত ৬৫ জনকে নিয়ে ডিআইএমএফএফের উপদেষ্টা ড. কাবিল খান জামিল অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন। এতে আরও বক্তব্য দেন প্রভাষক (অর্থনীতি) ও সংযুক্ত কর্মকর্তা, এটুআই, আইসিটি ডিভিশন সিফাতুল ইসলাম। ই-লার্নিং কোর্সের প্রশিক্ষক সৈয়দা সাদিয়া মেহজাবিনের সমাপ্তি বক্তব্যে অনুষ্ঠান শেষ হয়।
ডিআইএমএফএফের ফল-২০২০ সেমিস্টারে অনলাইন সিনেমা বানানোর প্রশিক্ষণ আয়োজনে যুক্ত হয়েছে বাংলাদেশ সরকারের এসপায়ার টু ইনোভেইট (এটুআই) প্রকল্পের ডিজিটাল প্ল্যাটফর্ম কিশোর বাতায়ন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0