default-image

‘গণিত শেখো, স্বপ্ন দেখো’ স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত হচ্ছে ১৯তম বাংলাদেশ গণিত অলিম্পিয়াড। ২০২১ সালে গণিত অলিম্পিয়াড আঞ্চলিক পর্যায়ে প্রতিযোগিতার জন্য সাতক্ষীরা শ্যামনগর উপজেলার ১১টি মাধ্যমিক বিদ্যালয়ের ৭১ শিক্ষার্থী সুযোগ পেয়েছে। প্রাথমিক ক্যাটাগরি ৫ জন, জুনিয়র ক্যাটাগরি ৪৩ জন ও সেকেন্ডারি ক্যাটাগরিতে ২৩ জন শিক্ষার্থী বাছাই পর্বে উত্তীর্ণ হয়েছে।

১২ মার্চ বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির আয়োজনে ডাচ্‌–বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় অনলাইনে অনুষ্ঠিত হয় গণিত উৎসব-২০২১–এর প্রাথমিক বাছাই পর্ব। ১৪ মার্চ বিকেল চারটায় বাছাই পর্বের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। ফলাফলে দেখা যায়, শ্যামনগর উপজেলার ১১টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে জুনিয়র ক্যাটাগরি ও সেকেন্ডারি ক্যাটাগরির মোট ৭১ শিক্ষার্থী আঞ্চলিক পর্যায়ের জন্য নির্বাচিত হয়েছে।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার মিনা হাবিবুর রহমান বলেন, ‘শ্যামনগরের মতো প্রত্যন্ত অঞ্চলের একটি উপজেলার ১১টি মাধ্যমিক বিদ্যালয় থেকে ৭১ শিক্ষার্থী আঞ্চলিক পর্যায়ে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হওয়ায় আমি অত্যন্ত আনন্দিত ও গর্বিত। আমি আশা করছি, পরবর্তী পর্যায়েও এই শিক্ষার্থীরা আরও ভালো করবে।’

নির্বাচিত শিক্ষার্থীরা হলেন কাঁঠালবাড়িয়া এজি মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৪ জন, হেঞ্চি বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয় থেকে ১০ জন, কলবাড়ি নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে ১২ জন, ভেটখালী এ করিম মাধ্যমিক বিদ্যালয় ৮ জন, চিংড়াখালী মাধ্যমিক বিদ্যানিকেতন থেকে ৬ জন, রমজান ইউনিয়ন তোফাজ্জেল বিদ্যাপীঠ থেকে ৬ জন, সুন্দরবন মাধ্যমিক বালিকা বিদ্যালয় থেকে ৫ জন, তপোবন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, ঈশ্বরীপুর এ সোবহান মাধ্যমিক বিদ্যালয় ও ছফিরুন্নেসা মাধ্যমিক বালিকা বিদ্যালয় থেকে ৩ জন করে এবং জোবেদা সোহরাব মডেল মাধ্যমিক বিদ্যালয় থেকে ১ জন শিক্ষার্থী মোট ৭১ জন শিক্ষার্থী আঞ্চলিক পর্যায়ে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে। ২৭ মার্চ সকাল ৯টায় অনলাইনে সব ক্যাটাগরির আঞ্চলিক পর্যায়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
স্বেচ্ছাসেবী সংস্থা ভলান্টিয়ার্স অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশের (ভাব-বাংলাদেশ) সার্বিক সহযোগিতায় ২০১৪ সাল থেকে সংস্থার প্রকল্পভুক্ত স্কুলগুলো গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করে আসছে। শ্যামনগর উপজেলা থেকে ২০২০ সালে ৩ জন শিক্ষার্থী ১৮তম বাংলাদেশ গণিত অলিম্পিয়াড জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করেছিল।

নাগরিক সংবাদ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন